বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৯ অপরাহ্ন
Headline
সালথার আটঘরে ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার লক্ষ্যে সম্প্রীতি সমাবেশ রাজশাহী জেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য পদে দোয়া প্রত্যাশী সাজেদা বেগম সালথায় সময়ের প্রত্যাশা পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকী পালন তেঁথুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত গাজীপুর মিউজিক এসোসিয়েশন এর পুর্নমিলনী ও কমিটি গঠন! সানজানার বাবা রিমান্ডে হিমায়িত খাদ্য পরিবহণ ট্রেনে চিলিং বগি ও ডাকের অন্যান্য গাড়িতে চিলিং ভ্যান চালু করা হবে-ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রী কালীগঞ্জে একই শাড়িতে স্বামী-স্ত্রীর লাশ বাঘায় এক গৃহবধুর ঝুলন্ত লাশ উদ্ধার সালথায় ৪লক্ষ টাকার নিষিদ্ধ চায়না জাল ধ্বংস
করোনায় আক্রান্তের পরিচর্যা কীভাবে করবেন?
/ ২৭ Time View
Update : বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে বেড়েই চলেছে মৃত্যুর মিছিল। দেশেও প্রতিনিয়ত বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

এ অবস্থায় যাদের নিশ্চিত করোনা শনাক্ত হয়েছে বা যাদের হয়েছে বলে সন্দেহ, ঘরে থাকাকালীন অবস্থায় কীভাবে তাদের পরিচর্যা করতে হবে সে বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিছু পরিমর্শ দিয়েছে। সেগুলো হলো:

  • আক্রান্ত ব্যক্তিকে যথেষ্ট বিশ্রাম নিতে হবে। পুষ্টিকর খাবার খাওয়া, প্রচুর পানি আর তরল পান করতে হবে।
  • আক্রান্ত ব্যক্তি ও পরিচর্যাকারী উভয়কেই মেডিক্যাল মাস্ক পরতে হবে। হাত দিয়ে মাস্ক ধরা যাবেনা না। মুখে হাত দেয়া যাবেনা।কাজ শেষে মাস্ক ফেলে দিতে হবে ময়লার ঝুড়িতে।
  • বারবার সাবান পানি দিয়ে বা স্যানিটাইজার দিয়ে হাত ধুতে হবে। অসুস্থ ব্যক্তির সংস্পর্শে বা এর চারপাশের সংস্পর্শে এলে খাবার তৈরির আগে, খাবার খেতে বসার আগে ও টয়লেট ব্যবহারের পর হাত থুতে হবে।
  • অসুস্থ মানুষের বাসনপত্র, তোয়ালে, বিছানার চাদর এসব জিনিস সাবান দিয়ে ধুতে হবে। অসুস্থ ব্যক্তি যা যা হাত দিয়ে স্পর্শ করবেন, সেগুলো বারবার জীবাণু শোধন করতে হবে।
  • অসুস্থ ব্যক্তির অবস্থা শোচনীয় হলে বা শ্বাসকষ্ট হলে স্বাস্থ্য সেবাকেন্দ্রে ফোন করতে হবে।
আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Total Post : 76